ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩ ০৬:৫৭ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

ডিসেম্বর / ১৮ / ২০২২
০৭:০২ অপরাহ্ন

আপডেট : ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩
০৬:৫৬ পূর্বাহ্ন

১ ফেব্রুয়ারি বিএনপির ছেড়ে দেওয়া ৫ আসনে ভোটগ্রহণ



23

Shares

বিএনপির এমপিদের পদত্যাগের ফলে শূন্য হওয়া জাতীয় সংসদের ৫টি আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী আগামী ১লা ফেব্রুয়ারি (২০২৩) এই ৫ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, উপনির্বাচনে মনোনয়ন দাখিলের শেষদিন ৫ জানুয়ারি, মনোনয়ন যাচাই-বাছাইয়ের শেষদিন ৮ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৫ জানুয়ারি। ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

রোববার (১৮ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে ইসি সচিব সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানান। যে ৫ আসনে উপনির্বাচন- ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগের ঘোষণা দেন। পরদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে তারা পদত্যাগপত্র জমা দেন। এরমধ্যে একজন এমপি (হারুন-অর রশিদ) বিদেশে থাকায় তার পদত্যাগপত্র গৃহীত হয়নি। অন্য ৬ জনের আসন শূন্য ঘোষণা করা হয়। এরমধ্যে একটি সংরক্ষিত নারী আসন। বাকি ৫ সংসদীয় আসনে ১ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে। শূন্য হওয়া সংরক্ষিত নারী আসনে নিয়মানুযায়ী পরে সদস্য মনোনয়ন ও নির্বাচন করা হবে।

জৈন্তা বার্তা ডেস্ক

ডিসেম্বর / ১৮ / ২০২২
০৭:০২ অপরাহ্ন

আপডেট : ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩
০৬:৫৬ পূর্বাহ্ন

সারাদেশ