ডিসেম্বর / ০১ / ২০২২ ০৮:৪০ পূর্বাহ্ন

সৈয়দ হেলাল আহমদ বাদশা:

নভেম্বর / ২৪ / ২০২২
০৩:২৫ অপরাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০১ / ২০২২
০৮:৪০ পূর্বাহ্ন

গোয়াইনঘাটে কীটনাশক দিয়ে ২২ বিঘা জমির ধানক্ষেত পুড়িয়ে দেয়ার অভিযোগ

২৪পরিবারের কৃষকের ৫ লাখ টাকা ক্ষতি



23

Shares

সিলেটের গোয়াইনঘাট উপজেলার রুস্তুমপুর ইউনিয়নের গোরাগ্রাম (বরইকান্দি) হাওরে প্রায় ২২ বিঘা জমির আমন ধানক্ষেতে বিষাক্ত কীটনাশক দিয়ে পুড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এতে ২৪ পরিবারের কৃষকদের ফলানো ফসলের প্রায় পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন এসব কৃষক।

মঙ্গলবার (২১ নভেম্বর) উপজেলার রুস্তুমপুর ইউনিয়নের গোরাগ্রাম (বরইকান্দর) বাসিন্দা ইসমাইল আলী গ্রামবাসীর পক্ষে ক্ষতিগ্রস্ত কৃষকসহ ৩২ জন কৃষকের স্বাক্ষরিত একই গ্রামের রমজান আলীসহ ৫ জনের নাম উল্লেখ করে আরও ১০/১৫ জনকে অজ্ঞাত করে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ১৭ নভেম্বর রাতে উপজেলার রুস্তমপুর ইউনিয়নের গোরাগ্রাম মৌজায় হাওরে রাতে এ ঘটনা ঘটে। পরদিন ক্ষতিগ্রস্ত কৃষকরা ফসলের এই অবস্থা দেখে রুস্তমপুর ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন শিহাবকে বিষয়টি অবগত করিলে ৫নং ওয়ার্ড ইউপি সদস্য মুজিবুর রহমান সরেজমিনে এসে দেখেন।

সরেজমিনে ক্ষতিগ্রস্ত কষকরা জানান, সরকারি খাস ১নং খতিয়ান ভূক্ত দখলকার মালিক হিসেবে ইসমাইল আলী, আতিকুর রহমান, মাসুক আহমদসহ ২৪ পরিবারের কৃষক একই গ্রামের হাওরে ৭/৮ বছর পূর্ব থেকে প্রায় ২২ বিঘা জমি ভোগদখল ও চাষাবাদ করে আসছেন।

আতিকুর রহমান বলেন, চলতি আমন মৌসুমে আমরা জমিতে ধান রোপন করার সময় রমজান আলী গংরা ওই জমি চাষাবাদের ও ভোগদখল নেওয়ার চেষ্টা করছিল। কিন্তু আমরা ধান রোপন করায় জমি থেকে ধান উঠাতে দেবে না বলে বিভিন্ন সময় হুমকি দিয়ে আসছে।

বুধবার বিকালে উপজেলা কৃষিসম্প্রসারন কর্মকর্তা আবিদ আব্দুল্লাহ সরেজমিন পরিদর্শন করে বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দিয়েছে। ঐ সব জমিতে আগাছা পরিস্কার করার বিষাক্ত কীটনাশক ব্যবহার করায় প্রায় ৫০ শতাংশ ধান নষ্ট হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত সকল কৃষকরা যোগাযোগ করলে উপজেলা কৃষি অফিস থেকে যে সকল প্রণোদনা/সাহায্য আছে তাদেরকে সহযোগিতা করা হবে। যারা এ ধরনের জঘন্য কাজের সঙ্গে জড়িত প্রমাণের ভিত্তিতে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সৈয়দ হেলাল আহমদ বাদশা:

নভেম্বর / ২৪ / ২০২২
০৩:২৫ অপরাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০১ / ২০২২
০৮:৪০ পূর্বাহ্ন

সিলেট