ডিসেম্বর / ০১ / ২০২২ ০৯:২০ পূর্বাহ্ন

জৈন্তাবার্তা ডেস্ক:

নভেম্বর / ২৪ / ২০২২
০২:১২ অপরাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০১ / ২০২২
০৯:২০ পূর্বাহ্ন

প্রথমবার মুখোমুখি সুইজারল্যান্ড-ক্যামেরুন



12

Shares

জি গ্রুপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে একে অপরের মুখোমুখি হচ্ছে সুইজারল্যান্ড ও আফ্রিকার সিংহ হিসেবে খ্যাত ক্যামেরুন। আল জানুব স্টেডিয়ামে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেল ৪টায় মাঠে গড়াবে ম্যাচটি।

বিশ্বকাপ তো বটেই, আন্তর্জাতিক ফুটবলে এর আগে কখনই একে অপরকে প্রতিদ্বন্দ্বী হিসেবে পায়নি দুই মহাদেশের দুই পরাশক্তি। তাই শক্তিমত্তায় কে কার থেকে পিছিয়ে বা এগিয়ে তার পরিসংখ্যানও জানা যায়নি।

বিশ্বকাপে দুদলেরই সেরা সাফল্য কোয়ার্টার ফাইনালে খেলা। ১৯৩৪, ১৯৩৮ ও ১৯৫৪ আসরে সেরা আটে খেলেছে সুইসরা। ক্যামেরুন কোয়ার্টার ফাইনালে খেলেছে ১৯৯০ সালের আসরে।

কাতার বিশ্বকাপে জি গ্রুপের অপর দুদল টুর্নামেন্ট ফেবারিট ব্রাজিল এবং ইউরোপের দেশ সার্বিয়া। বিশ্ব র‌্যাংকিংয়ের এক নম্বর দল ও শক্তিমত্তার বিচারে গ্রুপের শীর্ষ দল হিসেবে সেলেসাওদের নাম থাকলেও পরের রাউন্ডে যাওয়ার জন্য সুইজারল্যান্ড, ক্যামেরুন ও সার্বিয়ার মধ্যে লড়াইটা বেশ জমে উঠবে।

সুইসরা ইউরো ২০২০-এ কোয়ার্টার ফাইনালে খেলার সুখস্মৃতি নিয়ে বিশ্বকাপে খেলতে এসেছে। অন্যদিকে আফ্রিকান নেশন্স কাপে ক্যামেরুন তৃতীয় স্থান লাভ করেছিল। টানা চারটি আন্তর্জাতিক টুর্নামেন্টে সুইসদের টাচ লাইনে থাকা অভিজ্ঞ কোচ ভ্লাদিমির পেটকোভিচ এবার আর থাকছেন না। তার স্থানে প্রথমবারের মতো বিশ্বকাপে মুরাট ইয়াকিনের অধীনে খেলতে নামবে সুইজারল্যান্ড।

রাশিয়া বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ক্যামেরুন। এবার অষ্টম বিশ্বকাপ অভিযান শুরু করতে যাচ্ছে তারা। এ আসরে ক্যামেরুনের হয়ে অধিনায়কত্ব করবেন ব্রায়ান এমবেউমো। কিছুদিন আগে বিশ্বকাপ দল ঘোষণার সময় নিজের দলের ফুটবলারদের নাম ঠিক করে না বলতে পারার জন্য বিদ্রুপের শিকার হন কোচ রিগোবার্ট সং। তবে ওই যে কথায় আছে, ‘নামে কী আসে যায়?’ সত্যিই তাই। আসলটা কাজে করে দেখাতে হয়। তাই বাকিটা কাজেই করে দেখাতে মরিয়া কোচ। দক্ষতার সঙ্গে সাজিয়েছেন দল। বেশকিছু চমকও উপহার দিয়েছেন। বাদ পড়েছেন অভিজ্ঞ সেন্টার ব্যাক মাইকেল এনগাদেউ-এনগাদজুই। বিস্ময়করভাবে ঘরোয়া ক্লাবের দুই তরুণ সোয়াইবো মারু ও জেরোম এনগমকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছেন।

সুইজারল্যান্ডের পর তাদের প্রতিপক্ষ ব্রাজিল ও সার্বিয়া। ঢেলে সাজানো হয়েছে টিম। রক্ষণভাগ সামলাবেন জিন চার্লস কাস্টেলেটো, কলিন্স ফাই, নিকোলাস এনকোলুরা। প্রত্যাশিতভাবেই মাঝ মাঠের দায়িত্বে থাকছেন মার্টিন হঙ্গলা, পিয়ের কুন্দে ও স্যামুয়েল গুয়েট।

তবে প্রতিপক্ষ সুইজারল্যান্ডও কম শক্তিশালী নয়। গত চার বিশ্বকাপের তিনটিতেই গ্রুপ পর্ব পেরিয়েছে সুইজারল্যান্ড। ২০১০ আসরে চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে যাত্রা শুরু করলেও গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি তারা। গত ইউরোতেও ভালো পারফরম্যান্স ছিল সুইসদের। কোচ মুরাট ইয়াকিনও সেরাদের নিয়েই দল সাজিয়েছেন। দুদলই সমান শক্তিশালী। তাই বৃহস্পতিবার যে একটা হাড্ডাহাড্ডি লড়াই দেখবে ফুটবলপ্রেমীরা, সেটা আর বলার অপেক্ষা রাখে না!

জৈন্তাবার্তা ডেস্ক:

নভেম্বর / ২৪ / ২০২২
০২:১২ অপরাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০১ / ২০২২
০৯:২০ পূর্বাহ্ন

খেলা