ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩ ০৬:০৩ পূর্বাহ্ন

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ২২ / ২০২৩
০৭:০৫ পূর্বাহ্ন

আপডেট : ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩
০৬:০৩ পূর্বাহ্ন

শীত মৌসুমে ভুলেও খাবেন না যারা চালকুমড়ো!



22

Shares

শীতের সময় মা-ঠাকুমার হাতের যাদুতে এই সবজির তরকারি হয়ে ওঠে সুস্বাদু। তবে আয়ুর্বেদ বিশেষজ্ঞের মতে সব মানুষের পক্ষে এটি উপকারী হয় না, তাঁর মতে সর্দি-কশি বা জয়েন্টের ব্যাথা থাকলে এই সবজি খাওয়া কখনই উচিত নয়।

পরিচিত একটি সবজি চাল কুমড়ো। ঘরের চালে এই সবজি হয় বলে একে চাল কুমড়ো বলে পরিচিত। তবে এই সবজি শুধু চালে নয়, মাচায় অথবা জমিতে চাষ করলেও ফলন ভালো হয়। শীতে চিংড়ি দিয়ে চাল কুমড়োর তরকারি আহ্! এ ছাড়াও মোরব্বা, চেঁচকি, হালুয়া, পায়েস তৈরি করেও খাওয়া যায়।

আমরা একে চাল কুমড়ো বলি। কেউ আবার একে কুশমান্ড বা সাদা কুমড়োও বলে থাকেন। ইংরেজিতে আবার একে Ash Gourd, Wax Gourd বা Winter Melon বলা হয়। তবে Winter Melon বলার দুটো কারণ আছে বলে মনে করা হয়। প্রথমত, এটি শরীর ঠান্ডা করতে এই সবজি কার্যকরী। দ্বিতীয়ত, এটি শরৎ ঋতু পর্যন্ত চাষ করা যায়। পরে ৩-৪ মাস অর্থাৎ শীতকালে সংরক্ষণ করে খাওয়া যায়। এই সবজি পুষ্টিকরও বলে মনে করেন বিশেষজ্ঞরা। যক্ষ্মা, কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিক-সহ বহু রোগের উপশম করার ক্ষমতা রয়েছে এই চাল কুমড়োয়। তবে এটি কিছু মানুষের খাওয়া একেবারেই উচিত নয়।

জেনে নিন এর উপকারিতা দেখে নিন এর পুষ্টিগুণ: এতে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, জিংঙ্ক, ম্যাগনেসিয়াম, তামা, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৩, থায়ামিন, ভিটামিন সি, শর্করা ও ফাইবার রয়েছে। 

চালকুমড়ো খাওয়ার সময় এইগুলি মাথায় রাখুন: শীতকালে যদি এই সবজিটি খান, তাহলে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। পুষ্টিগুণে ভরপুর হলেও এই সবজির রোগের কারণও হতে পারে। আর তাই এই সবজি খেতে নিষেধ করছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ অপর্ণা।

আয়ুর্বেদ চিকিৎসক কী বলছেন? আয়ুর্বেদ চিকিৎসকের মতে, এই সবজির মধ্যে সুপার কুলিং বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি খেলে জয়েন্টে ব্যথা, সাইনাস, কাশি, সর্দি, পেট ফাঁপা এবং খিদে কমে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

শীতকালে এই রোগীরা দূরে থাকুন: যাদের জয়েন্টে ব্যথা বা হজম শক্তি দুর্বল। অথবা সর্দির-কাশির সমস্যা হলে শীতকালে এই সবজি না খাওয়াই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে আপনি যদি খেতে চান তবে অল্প পরিমাণে খান। পাশাপাশি ডাক্তারের সঙ্গেও পরামর্শ করে নেওয়া দরকার।

জৈন্তা বার্তা ডেস্ক

জানুয়ারী / ২২ / ২০২৩
০৭:০৫ পূর্বাহ্ন

আপডেট : ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩
০৬:০৩ পূর্বাহ্ন

জীবন যাপন