ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩ ০৭:০২ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক:

ডিসেম্বর / ৩১ / ২০২২
০১:৫৮ অপরাহ্ন

আপডেট : ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩
০৭:০২ পূর্বাহ্ন

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ



7

Shares

বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন। এই একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। চলতি বছরের শুরু থেকেই ব্যাট ও বল হাতে দারুন পারফরম্যান্স করে আসছেন মিরাজ। পুরো বছরের পারফরম্যান্স বিবেচনায় এনে উইজডেন বর্ষসেরা ওয়ানডে একাদশ নির্বাচন করে।

বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে মেহেদী হাসান মিরাজ থাকলেও পাকস্তান, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার একাধিক খেলোয়াড় রয়েছে। দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।

ওয়ানডে স্কোয়াডে একমাত্র অলরাউন্ডার হিসেবে সুযোগ পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। চলতি বছর ১৫ ওয়ানডে খেলে ৬৬ গড়ে ৩৩০ রান এসেছে মিরাজের ব্যাট থেকে। বল হাতে নিয়েছেন ২৪টি উইকেট। প্রায় ৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা মিরাজ এবারই প্রথম ব্যাট হাতে কারিশমা দেখান। সদস্য শেষ হওয়ার ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের নায়ক ছিলেন মিরাজ। দলকে খাদের কিনারা থেকে টেনে তুলে দেশকে জয় উপহার দিয়েছেন এই অলরাউন্ডার। উইজডেনের একাদশের সাত নম্বর পজিশনে আছেন এই অফস্পিনিং অলরাউন্ডার।

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে ওপেনিংয়ে আছেন অস্ট্রেলিয়ার ট্রেভিস হেড ও পাকিস্তানের ইমাম উল হক। হেড ৯টি ওয়ানডে ম্যাচে করেছেন ৫৫০ রান, আর ইমাম ৮ ম্যাচে করেছেন ৫০৫ রান। তিন নম্বরে আছেন বাবর আজম। বাবরের সংগ্রহ ৯ ম্যাচে ৬৭৯ রান। চারে রাখা হয়েছে ভারতের শ্রেয়াস আইয়ারকে। তিনি ১৭ ম্যাচে করেছেন ৭২৪ রান। পাঁচে আছেন টম ল্যাথাম। ১৫ ম্যাচে ল্যাথামের রান ৫৫৮। ব্যাটিং ছাড়াও উইকেটের পেছনে দায়িত্ব পালন করবেন কিউই এই ক্রিকেটার। ছয়ে আছেন দক্ষিণ আফ্রিকার র‍্যাসি ফন ডার ডুসেন। ৯ ম্যাচে র‍্যাসির সংগ্রহ ৪৭৬ রান।

উইজডেনের সেরা একাদশে বোলার হিসেবে জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ, অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। জোসেফ ২৭, সিরাজ ২৪, জাম্পা ৩০ ও বোল্ট ১৮টি উইকেট শিকার করেছেন।  দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। রাজা ১৫টি ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে করেছেন ৬৪৫ রান ও বল হাতে নিয়েছেন ৮টি উইকেট।

একনজরে উইজডেন বর্ষসেরা ওয়ানডে একাদশ: ট্রেভিস হেড, ইমাম উল হক, বাবর আজম, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটরক্ষক), র‍্যাসি ফন ডার ডুসেন, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, অ্যাডাম জাম্পা, ট্রেন্ট বোল্ট, সিকান্দার রাজা (দ্বাদশ খেলোয়াড়)।

স্পোর্টস ডেস্ক:

ডিসেম্বর / ৩১ / ২০২২
০১:৫৮ অপরাহ্ন

আপডেট : ফেব্রুয়ারী / ০৩ / ২০২৩
০৭:০২ পূর্বাহ্ন

খেলা