ডিসেম্বর / ০১ / ২০২২ ০৯:১৯ পূর্বাহ্ন

বিনোদন প্রতিবেদক:

নভেম্বর / ০৬ / ২০২২
০২:১৪ অপরাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০১ / ২০২২
০৯:১৯ পূর্বাহ্ন

ভিসা পাননি নির্মাতা, টঙ্গির ‘আদিম’র কুইন্স জয়



48

Shares

প্রাপ্তির পাল্লা ক্রমশ ভারি হচ্ছে তরুণ নির্মাতা যুবরাজ শামীম নির্মিত সিনেমা ‘আদিম’র। একের পর এক আন্তর্জাতিক পুরস্কার আসছে ছবিটির ঝুলিতে। রাশিয়ার পর এবার ছবিটি যুক্তরাষ্ট্রের একটি সম্মানজনক উৎসবে পুরস্কার জিতে নিলো।

১২তম কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের সেরা সিনেমার পুরস্কার পেয়েছে ‘আদিম’। শনিবার (৫ নভেম্বর) একটি ইউটিউব লাইভের মাধ্যমে উৎসব কর্তৃপক্ষ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে। এতে সবচেয়ে বড় চমক হিসেবে সবার শেষে ঘোষণা করা হয় ‘বেস্ট অব দ্য ফেস্ট’ বিভাগের বিজয়ী ‘আদিম’র নাম।

শুধু পুরস্কারই নয়, উৎসবের আর্টিস্টিক ডিরেক্টর প্রেস্টন ক্যাটোর মুখে যুবরাজ শামীমের ছবির ভূয়সী প্রশংসাও পাওয়া গেলো। তিনি বলেছেন, ‘আমি আমার জীবনে এরকম কিছু আর দেখিনি। এটা এত বেশি জীবন্ত আর এর মানুষগুলো একদম বাস্তবিক। ছবিটি দেখার সময় আমার মনে হয়েছে, আমি বাস্তবতা দেখছি।’

এদিকে পুরস্কার প্রাপ্তির খবর শুনে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত নির্মাতা যুবরাজ শামীম। কিন্তু দুঃখজনক সত্য হলো, উৎসবে অংশ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন তিনি। তবে ভিসা পাননি। তাই দেশে বসেই নিজের সিনেমার কুইন্স জয়ের খবর শুনতে হয়েছে।

‘আদিম’র জয়জয়কারে উৎসাহিত হচ্ছেন আরও অনেক স্বাধীন নির্মাতা। সে কথা মনে করিয়ে দিলেন যুবরাজ। বাংলা ট্রিবিউনের কাছে তার ভাষ্য, ‘যারা আসলে স্বাধীন নির্মাতা হিসেবে ফিল্ম বানানোর স্বপ্ন দেখে, যা আছে, তাই নিয়ে সিনেমা বানাতে চায়; তারা আমাকে বলছেন যে, আমাকে দেখে তারা উৎসাহিত হচ্ছেন, সাহস পাচ্ছেন। তাই এই অর্জনগুলো আমার একার না, আমার মতো আরও অনেক তরুণ নির্মাতার, যারা স্বাধীনভাবে সিনেমা বানানোর স্বপ্ন দেখেন।’

যুবরাজ শামীম জানালেন, তিনি এখন ‘আদিম’র মুক্তির পরিকল্পনায় আছেন। আগামী বছরের ফেব্রুয়ারিতে ছবিটি মুক্তি দিতে চান তিনি। তবে দেশে এই ধরনের ছবি বানিয়ে মুক্তি দেওয়ার প্রক্রিয়া সহজ নয় বলেই মন্তব্য তার। তিনি বলেন, ‘সিনেমার রিলিজ প্রক্রিয়া খুব জটিল। একটু হতাশা তো লাগেই। কিন্তু যখন এই ধরনের একটা সংবাদ (পুরস্কার জয়) পেয়েছি, তখন আরও বেশি উৎসাহ-সাহস পেলাম যে, ছবিটি আমরা মুক্তি দেবো। আশা করছি, ফেব্রুয়ারির মধ্যেই ছবিটা মুক্তি দেবো।’

এদিকে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের অংশ হিসেবে বাংলাদেশ সময় আজ রবিবার (৬ নভেম্বর) ভোরে ‘আদিম’ প্রদর্শিত হয়েছে। এরপর সোমবার (৭ নভেম্বর) ভোরে আনুষ্ঠানিকভাবে পুরস্কার ঘোষণা করা হবে। ‘আদিম’র পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করবেন শিক্ষক ও সাংবাদিক দিঠি হসনাত।

বলে রাখা প্রয়োজন, ‘আদিম’ নির্মিত হয়েছে ঢাকা-গাজীপুরের সীমান্তবর্তী এলাকা টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে। চমকপ্রদ বিষয় হলো, এখানে অভিনয় করা শিল্পীরাও সেই বস্তিরই মানুষ। অর্থাৎ বাস্তবিক ছবি বানাতে গিয়ে যুবরাজ শামীম কোনও পাকা অভিনেতা নয়, বাস্তব মানুষই বেছে নিয়েছেন।

এর আগে রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে সিলভার জর্জ অ্যাওয়ার্ড (স্পেশাল জুরি অ্যাওয়ার্ড) এবং নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড পেয়েছে ‘আদিম’। এরপর ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দর্শক-সমালোচক প্রশংসা পেয়েছে ছবিটি।

উল্লেখ্য, ‘আদিম’র মুখ্য চরিত্রে অভিনয় করেছেন দুলাল মিয়া ও সোহাগী। ছবিটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা।

বিনোদন প্রতিবেদক:

নভেম্বর / ০৬ / ২০২২
০২:১৪ অপরাহ্ন

আপডেট : ডিসেম্বর / ০১ / ২০২২
০৯:১৯ পূর্বাহ্ন

বিনোদন